৬ টি উপায়ে ফেসবুক ফেক Account চিনে নিন

0
106

৬ টি উপায়ে ফেসবুক ফেক Account চিনে নিন

ফেসবুক ব্যাবহার করে না এমন মানুষ খুঁজে পাওয়া যাই না এখন । আমাদের সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক। যে মানুষ কে আমরা চিনি না তার সাথে ও কথা হয় এই ফেসবুক এ । ফেসবুকের সৌজন্যে প্রতিদিনই তাদের দেখা যায় খুব সহজে । ফেসবুক যেমন ভালো – ঠিক কিছুটা খারপ দিক ও আছে । এই যেমন আপনি মাসের মাস কারো সাথে কথা বললেন , কিন্তু পরে জানতে পারলেন যে ওই আইডি টি ফেক Account | বিশেষ করে সেলিব্রেটিরা account বেশি ফেক হয়ে থাকে । সেলিব্রেটিদের নামে ভুয়া অ্যাকাউন্ট খুলে অনেকে প্রতারণাও করেন করে থাকেন সাধারণ মানুষের সাথে ।
তাই আপনার ফ্রেন্ডলিস্টে এমন account থাকাটাও ক্ষতির।
এই account থেকে আপনি চেষ্টা করবেন দূরে থাকতে ।
কিন্তু এখন মূল যে কথা , কিভাবে বুঝবেন ফেক বা ভুয়া account কোন টা
আপনার জন্য নিচে ৯ টি উপায় দেওয়া হল
১- Account profile ফটো দেখলে অনেক টা বুঝা যাই , যেমন ১-২ টি ছবি দেওয়া থাকে । এই Account গুলা বেশি ফেক হয়ে থাকে

২- যে ছবি Account তে দেওয়া আছে আপনি নিজে ডাউনলোড করুন । শেস হলে চলে আসুন (images.google.com) এই খানে ছবি টা দিন । এখন আপনি বুঝতে পারবেন যে এই ছবি ফেক নাকি আসল ।

৩- লক্ষ করুন Account Active কেমন ? স্টেটাস Update কিংবা Post খুব কম বা অনিয়মিত কিনা ? যদি দেখেন এ গুলা কম তাহলে এই Account টি ফেক হতে পারে

৪- অ্যাকাউন্টের ফ্রেন্ডলিস্টে মিউচুয়াল ফ্রেন্ড আছে কিনা এটা আগে দেখে নিবেন – তার পর যদি দেখেন কোন বন্দু আছে – আপনি ওই বন্দু কে প্রশ্ন করুন যে আইডি পরিচয় কি দিয়েছে । দেখবেন আসল হলে মিলবে না হলে কোন দিন ও মিলবে না ।

৫- আপনি তার ফ্রেন্ড লিস্ট দেখুন । যদি সকলেই পুরুষ – মহিলা হয়ে থাকে । তাহলে আইডি টি ৯৫% ফেক

৬- Account এর about লক্ষ করুন – এখনে দেখবেন স্কুল, কলেজ, বা কর্মস্থল , ঠিক দেওয়া আছে কি না ? যদি ঠিক না থাকে বা লুকানো থাকে তাহলে এই Account টি ফেক হতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here