ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো ? আসুন এই ৪ টি লক্ষণ থেকে বুঝি

0
61

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়নি তো ? আসুন এই ৪ টি লক্ষণ থেকে বুঝি

হ্যাকার যদি অনেক বেশি দক্ষ হয়, তাহলে অনেক সময় দেখা যাই যে অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার পরেও ওই ফেসবুক ইউজার ব্যাপারটা বুঝতে পারে না । তাহলে আপনি কীভাবে নিশ্চিত হবেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্টটিও এখনি হ্যাক হয়নি!ফেসবুকের জনপ্রিয়তা যেমন বাড়ছে তেমনই বাড়ছে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হওয়ার ঘটনাও।আর মাজার বিষয় হলো যে ব্যক্তি অ্যাকাউন্ট হ্যাক হচ্ছে , সে নিজেও জানে না যে তার অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে সেক্ষেত্রে আপনি কীভাবে বুঝবেন যে আপনার ফেসবুক অ্যাকাউন্টটিও এখন ও হ্যাক হয়নি! বিশেষজ্ঞরা বলছেন, এ ব্যাপারে আপনি এই ৪টি বিষয়ের দিকে নজর রাখতে পারেন
১. লক্ষ রাখতে অজানা লোকেশন থেকে আপনার অ্যাকাউন্টে যে কোন পোস্ট করা হচ্ছে কি না:
ফেসবুকে যে কোন পোস্ট কোন জায়গা থেকে করা হচ্ছে, তা আমারা ভালো ভাবে দেখতে পারি । আপনি সেদিকে নজর রাখুন। আপনি যাননি এমন কোনও জায়গা থেকে যদি আপনার টাইমলাইনে কোনও কিছু পোস্ট করা হয় তাহলে আপনাকে ১০০% বুঝতে হবে, যে আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে
২.আপনার অ্যাকাউন্টে লগ ইন করতে কোন সমস্যা হচ্ছে কি না ?
যখন দেখবেন আপনার ফেসবুক ইউজার নেম ও পাসওয়ার্ড নির্ভুলভাবে দেওয়া সত্ত্বেও আপনি ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করতে পারছেন না, তাহলে বুঝতে হবে, আপনার অ্যাকাউন্ট হ্যাক করে হ্যাকার প্রোফাইলের পাসওয়ার্ড চেঞ্জ করে দিয়েছে।
৩.আপনি ছাড়া যদি অচেনা মানুষদের কাছ ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্টেন্স নোটিফিকেশন আসে:
ফেসবুকে যাঁদের আপনি কোন দিন ও ফ্রেন্ড রিকোয়েস্ট দেন নি, কিন্তু তাঁদের কাছ থেকেও যদি নোটিফিকেশন আসে যে, ওই বাক্তি আপনার ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাক্সেপ্ট করেছে,তাহলে আর বুঝতে বাকি থাকবে না যে হ্যাকার আপনার অ্যাকাউন্ট হ্যাক করে তাঁদের ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠিয়েছিল।
৪. আপনার অ্যাকাউন্ট থেকে যদি কোন প্রকার অপ্রত্যাশিত পোস্ট হতে থাকে:
আপনি এমন কোন পোস্ট করেন নি ,তারপর ও আপনার হোম পেজে যদি আপনার নাম নিয়ে কোন পোস্ট হয়ে থাকে ,তাহলে নিশ্চিত থাকুন, আপনার এফবি অ্যাকাউন্ট হ্যাক হয়েছে।..

আমাদের ফেসবুজ আইডি আমরা শুধু বন্দু দের সাথে চ্যাট করার জন্য চালাই না
এখনে আমাদের অনেক গোপন তথ্য ও রেখে থাকি । তাই এই আইডি যদি হ্যাক হয়ে যাই পরে অনেক বড় ক্ষতি হতে পারে । এখন কথা হলো তাহলে আমরা কিভাবে আমাদের আইডি টা সেভ করতে পারবো । আপনি two-factor authentication দিয়ে রাখতে পারেন । তাহলে হ্যাক হওয়ার আগে আপনি বুঝতে পারবেন ।
চেষ্টা করবেন আপনার ফেসবুক আইডি পাসওয়ার্ড টা অনেক বড় দিতে আর একটু অন্য ধরনের
যেমন – @rj1122**jahid99@
এই ভাবে যদি দিয়ে রাখেন তাহলে আইডি টি অনেক টা সেভ থাকবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here