কম্পিউটার ও ইন্টারনেট অতিরিক্ত ব্যবহার করলে তা আসক্তিতে পরিণত হয়।

0
90

কম্পিউটার ও ইন্টারনেট অতিরিক্ত ব্যবহার করলে তা আসক্তিতে পরিণত হয়। আসক্তি কথাটি একটি ভিতিকর শব্দ। এই শব্দ থেকে বুঝা যায় এটি কোন একটি নেশার সাথে জড়িত।যেমন কোন এক জন ব্যক্তি যখন কোন মাদকের সাথে আসক্ত হয়ে পড়ে তখন তার সেখান থেকে বের হয়ে আসা অনেক কষ্টকর হয়ে পড়ে।তেমনি আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করবো সেটি হচ্ছে কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের আসক্তি।

কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার এমনি একটি আসক্তি যেখানে একবার ঢুকলে সেখান থেকে বের হওয়া সহজ না।এখন তোমাদের অনেকের মনে হয়তো একটি প্রশ্ন আসলে আসক্তিটা কি। আসক্তি এমনই একটা জিনিস যা মানুষের অতিরিক্ত একটি খারাপ অভ্যাস।তোমাদের যাদের কম্পিউটার, ল্যাবটপ বা মোবাইল ফোন আছে তারা হয়তো অনেকে গেম খেল এবং এটির প্রতি এমন একটি আকর্ষণ হয় যার ফলে অন্যান্য যে গুরুত্বপূর্ণ কাজ রয়েছে তার দিকে যেতে মন চায় না।আর এর মূল কারণ হলো সেই গেমের প্রতি আসক্ত হয়ে পরা।

এছাড়াও আরও একটি বিষয় হচ্ছে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের হয়তো বিভিন্ন ধরনের সামাজিক যোগাযোগ সাইটে অ্যাকাউন্ট আছে। তারা হয়তো অনেক সময় বিভিন্ন ধরনের ছবি পোস্ট করেন।এবং পরবর্তীতে তারা সামাজিক যোগাযোগ সাইট এর প্রতি এমন আসক্ত হন যেখানে আপনারা ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেন।

আর আপনারা ফেইসবুক কিংবা কম্পিউটার গেমে যতটুকু সময় দিচ্ছেন সেই সময় টুকু আপনি যদি পড়ার টেবিলে, খেলার মাঠে ও আরও গুরুত্ব কাজে লাগাতেন তাহলে আপনার পক্ষে অনেকটা ভালো হতো।আপনাদের অনেকে হয়তো কম্পিউটার গেম ও ফেইসবুকের মতো কোন একটি সামাজিক নেটওয়ার্কে সময় ব্যয় করেন।এর কারণে আপনাদের সত্যিকার জীবনের অনেক দিক আপনারা ক্ষতি করে ফেলেছেন। যারা আসলে এই বিষয়টি বুঝতে পেরেছেন তারা কম্পিউটার ও ইন্টারনেটে আসক্ত হওয়ার কারণটি বুঝতে পেরেছেন।আর আসক্তি বলতে বোঝানো হয়েছে যখন কোন লোক একটি কাজ হ্মতিকর জেনেও সেই কাজ না করে থাকতে পারে না তখন তাকে আসক্তি বলে।

মাদক যেমন স্বাস্থের জন্য হ্মতিকর তেমনি অতিরিক্ত কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহার আমাদের জন্য হ্মতিকর এবং আসক্তির মূল কারণ।

আশা করি আজ থেকে আপনারা প্রতিটি কাজ পরিমাণ মতো করবেন। অতিরিক্ত কোন কাজই ভালো না। তাই এখনি নিজের মূল্যবান সময়কে কাজে লাগান এবং উজ্জ্বল ভবিষ্যৎ গড়ুন। ধন্যবাদ সাবাইকে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here